প্রণোদনা প্রসঙ্গে

প্রিয় পাঠক,

রমণীয় সব ছবি আর ভিডিও’তে টইটম্বুর হয়ে থাকা আন্তর্জালে, সাদামাটা অক্ষরের আকর্ষণী ক্ষমতা একালে বড্ড ক্ষীণ। তবু যারা আজও ছবির চেয়ে বেশি আস্থা রাখেন শব্দে, বাংলাভাষী সেইসব পাঠকের জন্যই এই ওয়েবসাইটের লেখাগুলো।

কিন্তু এসব নানা স্বাদের বিষয় নিয়ে লিখতে গিয়ে লেখককে বিনিয়োগ করতে হয়েছে যথেষ্ট সময় আর শ্রম। তাছাড়া, পাঠক এসব লেখাগুলো পড়তে পারছেন কোনো ধরনের বিজ্ঞাপণের উৎপাত ছাড়াই। এ সমস্ত বিবেচনায়, আমি সিদ্ধান্ত নিয়েছি এই ব্যক্তিগত ওয়েবসাইটে ইচ্ছুক পাঠকের কাছ থেকে প্রণোদনা গ্রহণের। অর্থাৎ, সাইটের কোনো লেখা যদি আনন্দ দেয় পাঠককে, কিংবা তার উপকারে আসে; তবে চাইলে তিনি প্রণোদনা দিতে পারবেন লেখককে। লেখাই বাহুল্য,  আপনার সামান্যতম প্রণোদনা’ও লেখককে উৎসাহিত করবে বহুগুণ।

আপাতত দেশি পাঠকদের জন্য বিকাশ এবং প্রবাসী পাঠকদের জন্য পেপ্যাল মাধ্যমে এই প্রণোদনা গ্রহণ করা হবে।

ইচ্ছুক পাঠকেরা প্রণোদনা দিতে পারেন দু’ভাবে।
(ক) এককালীন,
(খ) বাৎসরিক সাবস্ক্রিপশন।

উল্লেখ্য, বাৎসরিক সাবস্ক্রিপশন গ্রহীতারা ওয়েবসাইটে প্রকাশিত সবগুলো লেখা ছাড়াও, প্রতি মাসে ই-মেইলের মাধ্যমে পাবেন একটি করে বিশেষ লেখা (এক বছরের জন্য)। এই লেখাটি হতে পারেঃ

  • কোনো অনুবাদ
  • কোনো বই বা সিনেমা বা ব্যক্তিত্ব নিয়ে আলোচনা
  • আমার অপ্রকাশিত উপন্যাসের কোনো অধ্যায়

আগ্রহী পাঠক যে কোনো আকারের এককালীন প্রণোদনা দিতে পারেনঃ

(ক) বিকাশের মাধ্যমেঃ 01757 357794 (Personal) নম্বরে
অথবা
(খ) পেপ্যালের মাধ্যমেঃ সাইটের ডানদিকের কলামের উপরে Buy Me A Coffee বোতামে ক্লিক করে।

অন্যদিকে, আগ্রহী পাঠক বাৎসরিক সাবস্ক্রিপশন নিতে চাইলেঃ

  • ৫০০ টাকা (বিকাশ ব্যবহারকারীদের জন্য),
  • কিংবা ১০ ডলার (পেপ্যাল ব্যবহারকারীদের জন্য)
    দিয়ে তাকে নিজের বিস্তারিত নিবন্ধন করতে হবে এই ছকটি পূরণ করে। নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করলেই তিনি প্রতি মাসে তার ই-মেইলে পেয়ে যাবেন বিশেষায়িত লেখাটি।

ওয়েবসাইটে নতুন কোনো লেখা প্রকাশিত হলে, বা সাবস্ক্রিপশন গ্রহীতাদের কাছে ই-মেইলে অপ্রকাশিত লেখাটি পাঠানো হলে জানিয়ে দেয়া হবে আমার ফেসবুক পেইজ (Shuhan Rizwan : Writings) -এ। আগ্রহীদের কাছে তাই অনুরোধ থাকবে লেখালেখি সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্যে সেই পেজটি অনুসরণ করার।