পৃথিবীতে আর কোনো উপন্যাস নিয়ে বোধহয় তত আলোচনা হয়নি, যতটা হয়েছে লিও তলস্তয়ের ‘আন্না কারেনিনা’ নিয়ে। তলস্তয়েরই আরেক উপন্যাস ‘যুদ্ধ এবং শান্তি’তে চরিত্রের সমাহার আরো বেশি, তলস্তয়ের নৈপুণ্য সেখানে আরো বেশি রঙ নিয়ে প্রকাশিত; তবু যেন ‘আন্না কারেনিনা’ই আজও একটু বেশি চমৎকার মানুষের কাছে। গ্রেটা গার্বো থেকে একালের কেইরা নাইটলি পর্যন্ত পর্দায় রুপায়ন করতে চেয়েছে আন্না কারেনিনা-কে। বাদ যায়নি ব্যালে, মঞ্চ কিংবা অপেরার মতো মাধ্যমগুলোও। তবু, নিশ্চিত জানি, প্রকাশের একশো চল্লিশ বছর কেটে গেলেও শিল্পকর্ম হিসেবে আন্না কারেনিনা-র অর্জন আর বিশালতা উপলদ্ধি করা যায় তার আদিরুপেই, অর্থাৎ উপন্যাসের পাতায়।

পাঠক হিসেবে সেই যাত্রায় অংশ নেয়ার মাঝে কয়েকটি মুহুর্তে কিছু ভাবনা খেলে যায় আমার মনে। এই লেখাটা, সেই টুকরো ভাবনাগুলোকেই টুকে রাখার উপলক্ষ…